শনিবার, ৩১ জুলাই ২০২১, ০২:৫৩ অপরাহ্ন
নোটিশঃ
আলোকিত কক্সবাজার অনলাইন পত্রিকার  উন্নয়ন কাজ চলছে ; সাময়িক সমস্যার জন্য আন্তিরকভাবে দুঃখিত - আলোকিত কক্সবাজার পরিবারে যুক্ত থাকায় আপনার কাছে কৃতজ্ঞতা ও ধন্যবাদ।

কানাডায় প্রথম মুসিলম বিচারক মাহমুদ জামিল

ডেস্ক নিউজ:
  • প্রকাশিত সময় : শনিবার, ১৯ জুন, ২০২১
  • ৩৬ বার পড়া হয়েছে

কানাডার সুপ্রিম কোর্টে বিচারক হিসেবে প্রথম বারের মতো একজন অশ্বেতাঙ্গ মুসলিমকে মনোনয়ন দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (১৭ জুন) কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো নিজের ভেরিফাইড টুইটারে বিচারপতি মাহমুদ জামিলকে মনোনয়নের খবর জানান।

এক টুইট বার্তায় ট্রুডো জানান, ‘আমি বিচারপতি জামাল সম্পর্কে জানি। আইন ও অ্যাকাডেমিক পড়াশোনায় অসাধারণ কৃতিত্ব ও অভিজ্ঞতায় তিনি মানুষকে সেবা দিয়ে যাচ্ছেন। শিগগির তিনি সুপ্রিম কোর্টের অমূল্য সম্পদে পরিণত হবেন। আর এ কারণেই আজ দেশের সর্বোচ্চ আদালতে তাকে ঐতিহাসিকভাবে মনোনয়ন দিচ্ছি।’

দ্যা গার্ডিয়ানের খবরে জানা যায়, ২০১৯ সালে অন্টারিও শহরের আপিল কোর্টের বিচারক হিসেবে দায়িত্ব পালন করেছেন। সেখানে তিনি ৩৫টিরও বেশি গুরুত্বপূর্ণ মামলায় অংশ নিয়েছেন।

মাহমুদ জামিল ১৯৬৭ সালে কেনিয়ার নাইরোবিতে জন্মগ্রহণ করেন। ১৯৬৯ সালে বাবা-মায়ের সঙ্গে ব্রিটেনে পাড়ি জমান। ১৯৮৯ সালে তাঁর পরিবার এডমন্টনে চলে আসেন। সেখানে তিনি বাহায়ি ধর্ম গ্রহণ করেন। পরবর্তীতে তিনি ইরানী বংশোদ্ভূত অভিবাসী নারীকে বিয়ে করেন। কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে স্নাতক করেন। ইয়েল ল স্কুল থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। এরপর আইনজীবী হিসেবে কাজ শুরু করেন।

সূত্র : ওয়াশিংটন পোস্ট/ কালেরকণ্ঠ

অনলাইন বিজ্ঞাপন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এ বিভাগের আরো সংবাদ

অনলাইন বিজ্ঞাপন

নিবন্ধনের জন্য আবেদিত
Design and Develop By MONTAKIM
themesba-lates1749691102