শর্ত ছাড়াই নির্বাচনে যাওয়ার নিশ্চয়তা দিলো বিএনপি

শর্ত ছাড়াই নির্বাচনে যাওয়ার নিশ্চয়তা দিলো বিএনপি

ভাগ

নিউজ ডেস্ক:

বাংলাদেশ জাতীয়বাদী দল বিএনপি কূটনীতিকদের কাছে শর্ত ছাড়াই একাদশ জাতীয় নির্বাচনে যাওয়ার নিশ্চয়তা দিয়েছে বলে জানা গেছে। বিএনপির একটি বিশ্বস্ত সূত্র মারফত খবরে জানা গেছে, কৌশলগত কারণে বিএনপি বিভিন্ন দাবি দাওয়া উত্থাপন করলেও শেষ পর্যন্ত নির্বাচনে অংশগ্রহণ করা নিয়ে কোনো দ্বিমত রাখবে না।

এদিকে প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী জানিয়েছেন, বর্তমান সরকারের অধীনে বিএনপি একাদশ জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করতে রাজি হয়েছেন বলে কূটনীতিকদের নিশ্চিত করেছেন দলটির নেতারা।

ড. গওহর রিজভী জানান, তিনি বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। সেসব সাক্ষাতে কূটনীতিকরা জানিয়েছেন বর্তমান সরকারের অধীনে নির্বাচনে যেতে বিএনপির কোনো আপত্তি নেই। এমনকি এটি তাদের কাছে কোনো বড় ইস্যুও নয়।

তিনি জানান, বিএনপির কাছে এখন বড় ইস্যু হলো- নির্বাচনে কারান্তরীণ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া অংশগ্রহণ করতে পারবেন কিনা। খালেদা জিয়াকে নির্বাচনের আগে মুক্তি দেওয়া হবে কিনা। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য যে বিধি ব্যবস্থাগুলো করা প্রয়োজন সে বিধি ব্যবস্থাগুলো সরকার করছে কিনা। বিএনপির কাছে সর্বশেষ বড় ইস্যু হলো নির্বাচন কমিশন স্বাধীনভাবে কাজ করতে পারছে কিনা।

কূটনীতিকরা ড. গওহর রিজভীকে জানিয়েছেন, বিএনপির প্রত্যাশাসূচক বিষয়গুলো দেখার জন্য কূটনীতিকদের কাছে অনুরোধ করেছেন বিএনপির শীর্ষ নেতারা।

কূটনীতিকদের সঙ্গে আলোচনার পরিপ্রেক্ষিতে বিএনপির নির্বাচনে আসা প্রসঙ্গে ড. গওহর রিজভী বলেন, ‘আমি গ্যারান্টি দিয়ে বলছি আগামী নির্বাচনে বিএনপি আসবে। আমি বিভিন্ন দূতাবাস ও কূটনীতিকদের সঙ্গে কথা বলেছি। বিএনপি তাদের সবাইকে বলেছে যে, তারা নির্বাচনে আসতে চায়।

প্রসঙ্গত, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে বিএনপির পক্ষ হতে সরকারের উদ্দেশ্যে যেসব পদক্ষেপ গ্রহণের ইঙ্গিত দিয়েছে তা কেউ না বললেও সরকার বাস্তবায়ন করবে। আর তাই ড. রিজভী বলেন, সরকার অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য প্রস্তুত। এজন্য কাউকে অনুরোধ করার দরকার নেই। কারণ সরকার নিজেও অবাধ ও সুষ্ঠু নির্বাচন প্রত্যাশা করে। সূত্র-  বাংলা নিউজ পোস্ট

ভাগ

কোন মন্তব্য নেই

একটি উত্তর ত্যাগ