নিজের শিক্ষা জীবন নিয়ে সিনহার মিথ্যাচার

নিজের শিক্ষা জীবন নিয়ে সিনহার মিথ্যাচার

ভাগ

ডেক্স নিউজঃ

সম্প্রতি নিজের আত্মজীবনীর আড়ালে একটি বিতর্কিত বই লেখে সামাজিক যোগাযোগ মাধ্যম সহ সর্বত্র ব্যাপক আলোচনা সমালোচনার পাত্রে পরিণত হয়েছেন সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহা। সিনহার ‘এ ব্রোকেন ড্রিম: রুল অব ল, হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্রেসি’ নামক বইয়ে বিধি লঙ্ঘন করে সরকার ও বাংলাদেশের বিচার বিভাগ নিয়ে বিভিন্ন ধরণের মিথ্যা ও বিতর্কিত তথ্য প্রকাশ করেছেন সাবেক এই প্রধান বিচারপতি। শুধু সরকার ও বিচার বিভাগ নয়, বইয়ে নিজের সম্পর্কেও মিথ্যা তথ্য দিয়েছেন এস কে সিনহা।

সিনহা তার বইয়ে উল্লেখ করেছেন তিনি তার শিক্ষা জীবনের বি. কম পরীক্ষায় খুব ভালো ফলাফল করেছিলেন এবং এজন্য তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পড়তে চেয়েছিলেন কিন্তু তার বাবা অনুমতি দেননি। কিন্তু তার শিক্ষা জীবনের ফলাফল নিয়ে অনুসন্ধানে বেরিয়ে আসে চমকপ্রদ তথ্য। বি কম পরীক্ষায় এস কে সিনহার রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার ও পরীক্ষা সেশন যথাক্রমে, Roll: 7511. Registration No: 3452. Session: 1968-69.

সিনহার বি. কম পরীক্ষায় দুই বিষয়ে ফেল করেছিলেন এবং পরবর্তীতে বিশেষ বিবেচনায় ৩য় বিভাগে কোনোরকম টেনেটুনে বি. কম পরীক্ষায় পাশ করেছিলেন এস কে সিনহা। বি কম পরীক্ষায় যে দুটি বিষয়ে সিনহা ফেল করেছিলেন তা হচ্ছে, ব্যবসায় প্রশাসন ১ম পত্র(প্রাপ্ত নম্বর: ২৮) এবং ব্যবসায় প্রশাসন ২য় পত্র(প্রাপ্ত নম্বর : ২১)। বি. কম পরীক্ষার অন্যান্য বিষয়ে প্রাপ্ত নম্বর যথাক্রমে, অর্থনীতি ১ম পত্র(প্রাপ্ত নম্বর: ৩৯), অর্থনীতি ২য় পত্র(প্রাপ্ত নম্বর:৪৭), অর্থনীতি ৩য় পত্র(প্রাপ্ত নম্বর:৪৯), ব্যবসায় প্রশাসন ৩য় পত্র(প্রাপ্ত নম্বর: ৪৩), এডভান্স একাউন্টিং ১ম পত্র (প্রাপ্ত নম্বর: ৫০ ),এডভান্স একাউন্টিং ২য় পত্র (প্রাপ্ত নম্বর: ৫৪ ), এডভান্স একাউন্টিং ৩য় পত্র (প্রাপ্ত নম্বর: ৪৩ )। সব বিষয়ের মোট নম্বর এবং বিশেষ বিবেচনায় ৩য় বিভাগে বি. কম পরীক্ষায় পাশ করেছিলেন এস কে সিনহা।

পরবর্তীতে বি. কম পরীক্ষা শেষে বাবার নির্দেশ না মেনে, অবাধ্য হয়ে সিলেট ল কলেজে এলএলবি কোর্স ভর্তি হন সিনহা। এজন্য দীর্ঘদিন সিনহার সাথে তার বাবার কোনো যোগাযোগ ছিল না।

শুধু বি. কম পরীক্ষাই নয় নিজের আই কম পরীক্ষা নিয়েও মিথ্যাচার করেছেন সিনহা। আই কম পরীক্ষায় এস কে সিনহার রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার ও পরীক্ষা সেশন যথাক্রমে, Roll: 19908. Registration No: 8574. Session: 1966-67

বি. কম পরীক্ষার ন্যায় আই কম পরীক্ষাতেও একাধিক বিষয়ে ফেল করেছিলেন এস কে সিনহা। আই কম পরীক্ষায় যেসব বিষয়ে সিনহা ফেল করেছিলেন তা হচ্ছে, ব্যবসায় উদ্যোগ, নীতি ও প্রয়োগ (প্রাপ্ত নম্বর: ২০), অর্থনীতি ও বাণিজ্যিক ভূগোল ১ম পত্র(প্রাপ্ত নম্বর: ২৬), অর্থনীতি ও বাণিজ্যিক ভূগোল ২য় পত্র(প্রাপ্ত নম্বর: ২৫)। অন্যান্য বিষয়গুলোতে সিনহা পাশ করলেও প্রাপ্ত নম্বর ছিল ৪০ এর কম। পরবর্তীতে বিশেষ বিবেচনায় ৩য় বিভাগে আই কম পরীক্ষার বৈতরণী পার হয়েছিলেন এস কে সিনহা।

নিজের শিক্ষা জীবন নিয়ে এমন মিথ্যাচারের খবর ছড়িয়ে পড়লে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিন্দা জ্ঞাপন করেন বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। তাদের অনেকেই মন্তব্য করে বলেন, একজন সাবেক প্রধান বিচারপতির কাছ থেকে এমন মিথ্যাচার কাম্য নয়।সূত্র-অদ্বিতীয় বাংলা

ভাগ

কোন মন্তব্য নেই

একটি উত্তর ত্যাগ