নির্বাচনকালীন সরকারে আস্থা রাখছে যুক্তরাষ্ট্রসহ একাধিক দেশ

নির্বাচনকালীন সরকারে আস্থা রাখছে যুক্তরাষ্ট্রসহ একাধিক দেশ

ভাগ

নিউজ ডেস্ক:

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচনকালীন সরকার গঠনে সিদ্ধান্ত এসেছে। অর্থাৎ আগামী ২০ দিনের মাথায় নির্বাচনকালীন সরকার গঠন হলে ২৭ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। নির্বাচনকালীন সরকার নিয়ে বাংলাদেশ জাতীয়বাদী দল বিএনপি অনাস্থা প্রকাশ করলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি পূর্ণ আস্থা রেখেছে যুক্তরাষ্ট্র, ভারতসহ বিশ্বের গুরুত্বপূর্ণ দেশগুলো।

সম্প্রতি যুক্তরাষ্ট্র, চীন, ভারত, অস্ট্রেলিয়া, কানাডা, স্পেন, তুরস্ক, রাশিয়া, পাকিস্তান, সৌদি আরব, সুইডেন, জাপান, ফিলিস্তিন, ইউরোপীয় ইউনিয়নসহ প্রায় ২৫টি দেশের প্রতিনিধি এবং কূটনীতিকদের সঙ্গে বিএনপি শীর্ষ পর্যায়ের নেতাদের বৈঠকেও তারা বাংলাদেশের সংসদ নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হবে বলে আশাবাদ ব্যক্ত করেছে। এই মর্মে বিএনপিকে নির্বাচনে অংশগ্রহণ করারও পরামর্শ দিয়েছেন তারা।

৫ সেপ্টেম্বর পররাষ্ট্র সচিব শহিদুল হকের সঙ্গে সাক্ষাতেও মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট বলেছেন, বাংলাদেশের মানুষের প্রত্যাশা অনুযায়ী একটি অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য নির্বাচন হবে বলেই আশাবাদী যুক্তরাষ্ট্র। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আস্থা প্রকাশ করে তিনি আরও বলেছেন, বাংলাদেশ সরকারও সুষ্ঠু নির্বাচন করতে চায় বলেই আমি মনে করি।

এদিকে শেখ হাসিনার অধীনে বাংলাদেশের জাতীয় নির্বাচন নিয়ে প্রতিবেশি দেশ ভারতও তাদের অবস্থান স্পষ্ট করেছে। দেশটি শেখ হাসিনার প্রতি পূর্ণ আস্থা প্রকাশ করেছে বলেও জানা গেছে। ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা ৫ সেপ্টেম্বর পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সাথে তার কার্যালয়ে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের বলেছেন, বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে ভারত কোনো মন্তব্য করবে না। এটা বাংলাদেশের অভ্যন্তরীণ ব্যাপার। এসময় তিনি নির্বাচনের সুষ্ঠুতা নিয়ে আশাবাদ ব্যক্ত করেন।

প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী ২৭ ডিসেম্বর হতে পারে বলেও আভাস পাওয়া গেছে। নির্বাচন সুষ্ঠু এবং নিরপেক্ষ করতে সব ধরণের প্রস্তুতি গ্রহণ করছে নির্বাচন কমিশন। সূত্র-বাংলা নিউজ পোস্ট

ভাগ

কোন মন্তব্য নেই

একটি উত্তর ত্যাগ