টানা ৭ ঘণ্টা বৈঠক: সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি বিএনপি

টানা ৭ ঘণ্টা বৈঠক: সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি বিএনপি

ভাগ

নিউজ ডেস্ক:

দেশের সার্বিক রাজনৈতিক পরিস্থিতি পর্যালোচনা করে পরবর্তী করণীয় ঠিক করতে দীর্ঘ বৈঠক করলেও কোন সিদ্ধান্তে পৌঁছাতে পারছে না বিএনপির নীতি নির্ধারকরা। ১১ আগস্ট বিএনপির সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্যরা সকাল ১০টা থেকে বিকেল ৫টা নাগাদ এ বৈঠক করেও কোন সিদ্ধান্তে আসতে পারেনি বলে জানা গেছে। পরে সিদ্ধান্ত ছাড়াই ওই বৈঠক মুলতবি করা হয়।

দলীয় সূত্র জানায়, বিএনপির স্থায়ী কমিটির ওই বৈঠকে দেশের সার্বিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। আলোচনায় উঠে আসে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন ও বিএনপির সম্পৃক্ততা, সম্পৃক্ততা নিয়ে মতানৈক্যও তৈরি হয়। তবে অধিকাংশ নেতাই বর্তমান বিএনপির বেহাল অবস্থার জন্য খালেদা জিয়ার অনপুস্থিতি ও তারেক রহমানের স্বেচ্ছাচারসূলভ সিদ্ধান্তের বিষয়ে সহমত প্রকাশ করেন।

নেতারা বলছেন, পরপর কয়েকটি ভুল সিদ্ধান্ত ও গণমাধ্যমে সাধারণ আন্দোলনকে রাজনীতিকরণের চেষ্টার খবর আমাদের অগ্রযাত্রাকে পেছনে ঠেলে দিয়েছে। এমন পরিস্থিতিতে করণীয় কী হতে পারে তা নির্ধারণ করা খুব সহজ হবে না। কারণ, আর যদি একবার পা পিছলে যা তবে ঘুরে দাঁড়ানো মুশকিল হবে।

সূত্র জানায়, বিভিন্ন আলোচনার মধ্যে খালেদা জিয়ার মুক্তি ও আগামী জাতীয় নির্বাচনসহ গুরুত্বপূর্ণ ইস্যুগুলো আলোচনায় স্থান পেয়েছে। বৈঠকে বর্তমান প্রজন্মের কাছে বিএনপির গ্রহণযোগ্যতার বিষয়টি উঠে এলে প্রত্যেক সদস্যই তাদের অভিন্ন মতামত ব্যক্ত করেন। তারা বলেন, যেহেতু রাজনৈতিক জয়-পরাজয়ের ক্ষেত্রে নতুন প্রজন্ম বড় ফ্যাক্ট, আর বিগত কয়েকটি ঘটনায় তা হারিয়েছে বিএনপি। সুতরাং নির্বাচনকে মাথায় রেখে পরিকল্পনা স্থির করা বাঞ্ছনীয়। তবে তা কী হবে সেই সিদ্ধান্ত নিতে হতে হবে খুব কৌশলী। বৈঠকে এমন নানা আলোচনা আসলেও নির্দিষ্ট কোনো সিদ্ধান্ত দিতে পারেনি কেউই।

উল্লেখ্য, প্রায় সব ধরণের কর্মসূচির বিষয়ে বিএনপি গণমাধ্যমকে আগে থেকে জানালেও এ বৈঠকের বিষয়ে দলটির পক্ষ থেকে কিছু জানানো হয়নি। বৈঠকে উপস্থিত ছিলেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড.খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান প্রমুখ।

ভাগ

কোন মন্তব্য নেই

একটি উত্তর ত্যাগ