চট্টগ্রামে ইন্টারনিউজ-বিএনএনআরসি’র দুইদিনের প্রশিক্ষণ কর্মশালা

চট্টগ্রামে ইন্টারনিউজ-বিএনএনআরসি’র দুইদিনের প্রশিক্ষণ কর্মশালা

ভাগ

প্রেস বিজ্ঞপ্তি:

বাংলাদেশ এনজিও’স নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশনের (বিএনএনআরসি) এর উদ্যোগে ও ইন্টারনিউজের সহায়তায় চট্টগ্রামের পিটস্টপ রেস্টুরেন্টে মঙ্গলবার সকাল ১০টায় সাংবাদিকদের জন্য সংবাদ প্রতিবেদন তৈরিতে মূল ঘটনা যাচাই ও তথ্যের সত্যতা নিরুপন কৌশল” শীর্ষক দু’দিনব্যপী প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

এ প্রশিক্ষণে বিশেষত রোহিঙ্গা শরণার্থীদের পরিস্থিতির উপর গুরুত্ব দেওয়া হয়।
রোহিঙ্গা ইস্যুতে শুরু থেকেই চট্টগ্রামসহ বাংলাদেশের গণমাধ্যমে কমরত সাংবাদিকগণ নানাবিধ চ্যালেঞ্জের মধ্যে কাজ করছেন। শুধু রোহিঙ্গা ইস্যু নয়, এরকম আরও অনেক ঝুঁকিপূর্ণ এবং সংকটময় পরিস্থিতিতে তাদের নিরপেক্ষ ও ব¯তুনিষ্ঠ অবস্থান থেকে প্রতিবেদন করতে হয়, যা বেশ চ্যালেঞ্জিং।

এমাতাবস্থায়, বিএনএনআরসি এবং ইন্টারনিউজ চট্টগ্রামে কমরত স্থানীয়, জাতীয় এবং আঞ্চলিক পত্রিকা/ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের জন্য, যারা মূলত রোহিঙ্গা ইস্যু নিয়ে বিভিন্ন প্রতিবেদন তৈরি এবং প্রকাশ করে থাকেন তাদের পেশাগত দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে দুদিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে।

কর্মশালার উদ্দেশ্য রোহিঙ্গা ইস্যুতে সাংবাদিকদের প্রতিবেদন তৈরির আগে যথাযথভাবে মূল ঘটনার মূল্যায়ন, যাচাই এবং সত্যতা নিশ্চিত করার কলাকৌশল সম্পর্কে অধিকতর দক্ষতা অর্জন করা। উক্ত প্রশিক্ষণে চট্টগ্রামে কমরত স্থানীয়, আঞ্চলিক, জাতীয় পত্রিকা, অনলাইন ও ইলেক্ট্রনিক মিডিয়ার চব্বিশজন সাংবাদিক অংশগ্রহণ করেন।

সাংবাদিকতার ক্ষেত্রে যুক্তরাজ্যের খ্যাতনামা প্রশিক্ষক ও প্রখ্যাত সংবাদ মাধ্যম গার্ডিয়ানের এর সাংবাদিক জনাব ক্রিস স্ট্যাপেন প্রশিক্ষণ পরিচালনা করেন।

শুরুতে শুভেচ্ছা বক্তব্য ও প্রশিক্ষণের উদ্দেশ্য বর্ণনা করে বক্তব্য রাখেন বিএনএনআরসি-এর নির্বাহী কর্মকর্তা এএইচএম বজলুর রহমান ও ইন্টারনিউজের কান্ট্রি ডিরেক্টর সৈয়দ জেইন আল-মাহমুদ।

প্রশিক্ষণে প্রধান অতিথির আসন অলংকৃত করেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার জনাব মো. আবদুল মান্নান। এসময় তিনি বলেন, এই কর্মশালা বিষয় বস্তু সময়োপযোগী ও যথার্থ। রোহিঙ্গা ইস্যু নিয়ে প্রায় আমাদের কক্সবাজারে যেতে হয়। আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার প্রতিনিধিরার যান। সেখানে গণমাধ্যমকর্মীদের কর্মকান্ড ছিল প্রশংসনীয়। দেশের সম্মান বৃদ্ধিতে যা সহায়ক ছিল।

তরুন সংবাদকর্মীরা বেশ মেধাবী। রোহিঙ্গা সংকট নিয়ে অনেক আন্তর্জাতিক সংস্থা কাজ করছে। এসময় তিনি রোহিঙ্গা সংকট নিয়ে বিভিন্ন আঙ্গিকে অনুসন্ধানী সংবাদ পরিবেশনের আহবান জানান।

ভাগ

কোন মন্তব্য নেই

একটি উত্তর ত্যাগ