২৫ জুলাই কক্সবাজার পৌরসভার ভোটগ্রহণ

২৫ জুলাই কক্সবাজার পৌরসভার ভোটগ্রহণ

ভাগ

ওয়াহিদুর রহমান রুবেল॥ 

দীর্ঘ সাত বছর পর ২৫ জুলাই কক্সবাজার পৌরসভার নির্বাচন অনুষ্টিত হতে যাচ্ছে। সোমবার গণবিজ্ঞপ্তির মাধ্যমে তফসিল ঘোষনা করেন জেলা নির্বাচন কমিশনার এবং রিটার্নিং অফিসার মোহাম্মদ মোজাম্মেল হোসেন। ঘোষিত তফসিল অনুযায়ী ভোট গ্রহণ হবে ২৫ জুলাই। এছাড়া মনোনয়ন পত্র জমা দেয়ার শেষ তারিখ ২৪ জুন, মনোনয়ন পত্র বাছাই হবে ২৬ জুন, মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ৩ জুলাই।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, কক্সবাজার পৌর সভার মেয়াদ শেষ হওয়ায় নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব হেলালুদ্দিন আহমদের নির্দেশে পৌরসভার নির্বাচন ঘোষনা করা হয়। এছাড়া পৌরসভার নির্বাচন নিয়ে যেসব মামলা ছিল তাও বেশিরভাগ শেষ হয়েছে। যার ফলে নির্বাচন কমিশন কক্সবাজার পৌরসভার তফসিল ঘোষনা করেছেন। ইতমিধ্যে প্রাথমিক সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে জেলা নির্বাচন অফিস।

জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ মোজাম্মেল হোসেন জানান, নির্বাচন কমিশনের নির্দেশ পেয়ে আমরা কাজ শুরু করেছি। সব কিছু ঠিকঠাক থাকলে সুন্দর একটি নির্বাচন উপহার দেব কক্সবাজার পৌরবাসিকে।

কক্সবাজার সদর উপজেলা নির্বাচন অফিসার সুনিল শর্মা জানান, কক্সবাজার পৌর সভার নির্বাচন নিয়ে যত মামলা ছিল বেশিরভাগ শেষ হয়েছে। আর যেসব মামলা রয়েছে তা নির্বাচন বন্ধ রাখতে ভূমিকা রাখবেনা। তফসিল ঘোষনার পর থেকে আমরা প্রাথমিকভাবে সব প্রস্তুতি সম্পন্ন করেছি। রোহিঙ্গা ভোটার নিয়ে যে সব অভিযোগ ছিল তাও শেষ করা হয়েছে।

তিনি বলেন, এবারে পৌরসভায় ৮৩ হাজার ৭’শ ২৮ জন ভোটার রয়েছে। তৎমধ্যে মহিলা ৩৯ হাজার ৩‘শ ৫৫ জন এবং ৪৪ হাজার ৩‘শ ৭৩ জন।

উল্লেখ্য ২০১১ সালের ২৭ জানুয়ারী কক্সবাজার পৌর সভার নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। নির্বাচনে জামায়াত নেতা সরওয়ার কামাল মেয়র নির্বাচিত হয়েছিল। আইনী জটিলতার কারণে ২ বছর ৫ মাস ২৩ দিন পর ২০১৩ সালে ২০ জুলাই শপথ অনুষ্ঠিত হয়। তবে মামলা জনিত কারণে দুই বছর দায়িত্ব পালনের পর পদচ্যুত হন তিনি। বর্তমানে সরকারের নির্বাহী আদেশে ভারাপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্ব পালন করছেন আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক প্যানেল মেয়র মাহবুবুর রহমান চৌধুরী। ২০১১ সালের নির্বাচনে ভোটার ছিল ৬৭ হাজার ৫‘শ ৭৭ জন।

ভাগ

কোন মন্তব্য নেই

একটি উত্তর ত্যাগ