চৌফলদন্ডীতে এবার নির্মিত হচ্ছে ভূমি অফিস

চৌফলদন্ডীতে এবার নির্মিত হচ্ছে ভূমি অফিস

ভাগ

এম আবুহেনা সাগর,ঈদগাঁও

সদরের উপকূলীয় ইউনিয়ন চৌফলদন্ডীতে এবার নির্মিত হচ্ছে ভূমি অফিস। এ লক্ষ্যে ঘোনাপাড়ায় খাস খতিয়ানভূক্ত ১০ শতক জমি নির্ধারণ করা হয়েছে। ইউনিয়ন ভূমি অফিস নির্মাণের জন্য জায়গাও পরিদর্শন করেছেন সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা। জানা যায়, কক্সবাজার সদরের সর্বপ্রথম ইউনিয়ন ভূমি অফিস হতে যাচ্ছে এটি। জনগণের দোড়-গোড়ায় সেবা পৌছে দেওয়া এবং ভূমি সেবার মানোন্নয়ন ও দাপ্তরিক কাজ গতিশীল করার লক্ষ্যে এ ইউনিয়নে ভূমি অফিসটি হচ্ছে।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওয়াজ করিম বাবুল জানান, ভূমি অফিসটি নির্মিত হলে এতদঞ্চলের প্রায় অর্ধ লক্ষাধিক জনগণের ভূমি সংক্রান্ত জটিল ও কঠিন বিষয়টি লাঘব হবে।  জনগনের দোরগোড়ায় সেবা পৌছে দেয়ার জন্য এ কার্যক্রমটি হাতে নেওয়া হয়েছে। এটি হলে ভুমি ব্যবস্থাপনায় স্বচ্ছতা আনয়নের নিমিত্ত ও আধুনিকায়নের অংশ হিসাবে এ কাজটি সম্পন্ন করা হবে। জানা যায়, অত্র ইউনিয়নের হাজার হাজার জনগণ ভূমি সংক্রান্ত বিষয় নিয়ে উপজেলা ভূমি অফিস এবং ঈদগাঁও ইউনিয়ন ভূমি অফিসে যাতায়াত করে থাকত।

এতে প্রচুর সময় ও অর্থ অপচয় হত জনগণের। এ থেকে পরিত্রাণ পেতে ভূমি সংক্রান্ত রেকর্ড সংরক্ষণ ও রক্ষণাবেক্ষনের সুবিধা বাড়ানো, আধুনিক এবং দক্ষ ভূমি প্রশাসনের মাধ্যমে জনসেবার মান উন্নয়ন করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

ভূমি অফিসটি হলে খাজনা এবং রাজস্ব আদায়, সংশ্লিষ্ট মূল্যবান রেকর্ড যথাযথভাবে সংরক্ষিত হবে। পাশাপাশি জনগণকে সঠিক সেবা দেয়া সম্ভব হবে। উপজেলা ভূমি অফিস সূত্রে জানা যায়, সারাদেশের ন্যায় ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ শীর্ষক প্রকল্পের আওতায় এ উদ্যোগ নেওয়া হয়েছে। যদিও বা এখনো ব্যয় হিসাব করা হয়নি। ভূমি মন্ত্রণালয় ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর মূলত এটি করবে। ২০১৬ থেকে ২০১৯ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

চৌফলদন্ডীতে ভূমি অফিস নির্মাণের লক্ষ্যে ১০ শতক জমি নির্ধারণ করেছে স্থানীয় প্রশাসন। ইতিমধ্যে উপ-সহকারী প্রকৌশলী মোহাম্মদ শহিদুল ইসলাম, স্থানীয় ইউপি মেম্বার মোস্তফা কামালসহ গণ্যমান্যদের নিয়ে জায়গা পরিদর্শন ও নির্ধারণ করেছেন।

ভাগ

কোন মন্তব্য নেই

একটি উত্তর ত্যাগ