কিভাবে হবে বিশ্বকাপের ড্র!

কিভাবে হবে বিশ্বকাপের ড্র!

ভাগ

আলোকিত কক্সবাজার ডেক্স:

বিশ্বকাপের জমজমাট ড্র অনুষ্ঠিত হচ্ছে আজ রাত বাংলাদেশ সময় সোয়া দশটায়। রাশিয়ার রাজধানী মস্কোর ক্রেমলিন প্যালেসে জমজমাট এই ড্র অনুষ্ঠানের মধ্য দিয়েই মূলতঃ বিশ্বকাপের ঢামাডোল বেজে উঠবে। আজই নির্ধারণ হয়ে যাবে বিশ্বকাপের গ্রুপ পর্বে কে হচ্ছে তার মুখোমুখি।

সেখানেই নির্ধারিত হবে গ্রুপ পর্বের ফিকশ্চার। ৩২টি দলকে ভাগ করা হবে আটটি গ্রুপে। প্রতিটি গ্রুপে থাকবে চারটি করে দল। কোন গ্রুপে পড়ছে কোন চারটি দল। সেটাই নির্ধারণ হয়ে যাবে আজ।

ইংল্যান্ডের কিংবদন্তি ফুটবলার গ্যারি লিনেকার উপস্থাপন করবেন বিশ্বকাপের ড্র অনুষ্ঠানের। তাকে সহযোগিতা করবেন রাশিয়ান জনপ্রিয় ক্রীড়া সাংবাদিক মারিয়া মারিয়া কোমান্ডনায়া। এ সময় ড্রয়ের মঞ্চ আলোকিত করবেন সাত বিশ্বকাপজয়ী দেশের সাত প্রতিনিধি এবং স্বাগতিক রাশিয়ার একজন প্রতিনিধি।

সাত বিশ্বকাপজয়ীল মধ্যে থাকছেন ফ্রান্সের লরা ব্লাঁ, ইংল্যান্ডের গর্ডন ব্যাঙ্কস, ব্রাজিলের কাফু, ইতালির ফ্যাবিও ক্যানাভারো, উরুগুয়ের দিয়েগো ফোরলান, আর্জেন্টিনার দিয়েগো ম্যারাডোনা, স্পেনের কার্লোস পুয়োল। স্বাগতিক রাশিয়ার থাকবে নিকিতা সিমোনিয়ান।

বর্তমান চ্যাম্পিয়ন জার্মানির একজন প্রতিনিধিকে দেয়া হচ্ছে আরও বিশাল সম্মাননা। তিনি হচ্ছেন বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা, গত বিশ্বকাপজয়ী ফুটবলার মিরোস্লাভ ক্লোসা। ফাইনাল ড্রয়ের মঞ্চে তিনি বয়ে নিয়ে আসবেন বিশ্বকাপের সোনালি ট্রফিটা।

কিভাবে কী হবে বিশ্বকাপের ফাইনাল ড্রতে। ফিফা ডটকম সে বিষয়ে প্রশ্নোত্তরে কিছু নির্দেশনা দিয়ে রেখেছে ভক্ত-সমর্থকদের জন্য। সেগুলোই তুলে ধরা হচ্ছে জাগো নিউজের পাঠকদের জন্য।

কারা হচ্ছে শীর্ষ বাছাই?
রাশিয়া হচ্ছে স্বাগতিক দেশ। তারাসহ এক নম্বর পটে শীর্ষ বাছাই হিসেবে রয়েছে র্যাংকিং অনুসারে জার্মানি, ব্রাজিল, পর্তুগাল, আর্জেন্টিনা, বেলজিয়াম, পোল্যান্ড এবং ফ্রান্স। গত অক্টোবর-২০১৭ পর্যন্ত ফিফা র্যাংকিং ধরেই এভাবে বাছাই নির্ধারণ করা হয়েছে।

ফাইনাল ড্র’য়ের সময় কত?
ক্রেমলিন প্যালেসে স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় শুরু হবে বিশ্বকাপ বাছাইয়ের ড্র অনুষ্ঠান। বাংলাদেশের সঙ্গে মস্কোর সময়ের ব্যবধান ৪ ঘণ্টা। সে হিসেবে বাংলাদেশ সময় রাত সোয়া ১০টায় শুরু হবে ড্র অনুষ্ঠান।

কোথায় অনুষ্ঠিত হবে ড্র অনুষ্ঠানটি?
মস্কোর ক্রেমলিন প্যালেসের কনসার্ট হলে। যেখানে দর্শক আসন রয়েছে মোট ৬ হাজার। বিশ্বকাপ ড্রয়ের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বিশ্বখ্যাত কয়েকজন সঙ্গীত শিল্পী এবং অভিনেতা। যাদের মধ্যে রয়েছেন লুসিয়ানো পাভারত্তি, প্লাসিডো ডোমিঙ্গো, হুলিও ইগলেসিয়াস এবং এল্টন জন। যেখানে অপেরা এবং ব্যালে নৃত্য পরিবেশন করবেন লে সিরকুই ডু সোলেইল।

ফাইনাল ড্র কে উপস্থাপনা করছেন?
ইংল্যান্ডের সাবেক ফরোয়ার্ড গ্যারি লিনেকার থাকবেন ড্র অনুষ্ঠানের মূল উপস্থাপনায়। ১৯৮৬ মেক্সিকো বিশ্বকাপে গোল্ডেন বুট বিজয়ী হয়েছিলেন তিনি। তাকে সহযোগিতা করবেন রাশিয়ান ক্রীড়া সাংবাদিক মারিয়া কোমান্ডনায়া। এই দু’জনকে আরও সহযোগিতা করবেন আটজন বিশ্বখ্যাত ফুটবল তারকা। এদের মধ্যে থাকবেন একজন স্বাগতিক রাশিয়ার। বাকি সাতজন সাত বিশ্বকাপজয়ী দেশের। তারা হলেন, ফ্রান্সের লরা ব্লাঁ, ইংল্যান্ডের গর্ডন ব্যাঙ্কস, ব্রাজিলের কাফু, ইতালির ফ্যাবিও ক্যানাভারো, উরুগুয়ের দিয়েগো ফোরলান, আর্জেন্টিনার দিয়েগো ম্যারাডোনা, স্পেনের কার্লোস পুয়োল। স্বাগতিক রাশিয়ার থাকবে নিকিতা সিমোনিয়ান।

কিভাবে বাছাই করা হয়েছে বিশ্বকাপ ড্রয়ের ক্রম?
যে ৩২টি দল আগামী বিশ্বকাপে অংশ নিচ্ছে তাদেরকে চারটি ক্যাটাগরিতে ভাগ করেই তবে চার পটে আটটি করে দল রাখা হয়েছে। ক্যাটাগরি নির্বাচনের মূল মানদণ্ড ফিফা র্যাংকিং। অক্টোবর ২০১৭ পর্যন্ত ফিফা র্যাংকিংকেই এ ক্ষেত্রে আমলে নেয়া হচ্ছে। এ ক্ষেত্রে যারাই এগিয়ে থাকছে, তারাই এক নম্বর থেকে চার নম্বর পটে ঠাঁই পেয়েছে। তবে ব্যতিক্রম হচ্ছে শুধু রাশিয়ার ক্ষেত্রে। তারা স্বাগতিক। ফিফার নিয়ম অনুসারে তারা থাকবে এক নম্বর পটে, শীর্ষ বাছাইয়ে।
পট-১ : রাশিয়া, জার্মানি, ব্রাজিল, পর্তুগাল, আর্জেন্টিনা, বেলজিয়াম, পোল্যান্ড এবং ফ্রান্স।
পট-২ : স্পেন, পেরু, সুইজারল্যান্ড, ইংল্যান্ড, কলম্বিয়া, মেক্সিকো, উরুগুয়ে এবং ক্রোয়েশিয়া।
পট-৩ : ডেনমার্ক, আইসল্যান্ড, কোস্টারিকা, সুইডেন, তিউনিশয়া, মিসর, সেনেগাল এবং ইরান।
পট-৪ : সার্বিয়া, নাইজেরিয়া, অস্ট্রেলিয়া, জাপান, মরক্কো, পানামা, দক্ষিণ কোরিয়া এবং সৌদি আরব।

ফাইনাল ড্রয়ের প্রকিয়া কী?
যে চারটি পটে ক্রম অনুসারে ৩২টি দলের নাম রাখা হয়েছে, এদের মধ্যে পটের ক্রম অনুসারে নাম তোলা হবে। প্রতি পটে যেহেতু আটটি করে নাম, সে কারণে আটটি দলকে রাখা হবে আটটি গ্রুপে (এ থেকে এইচ পর্যন্ত)। স্বাগতিক রাশিয়া অটোমেটিক ‘এ’ গ্রুপের শীর্ষস্থানটি দখল করে নেবে গ্রুপ পর্বের ড্রতে। বাকি সাতটি দলকে রাখা হবে ‘বি’ গ্রুপ থেকে ‘এইচ’ পর্যন্ত।

প্রথম পট থেকে আটটি দল প্রতিটি গ্রুপের শীর্ষস্থানে বসে যাবে। এরপর ক্রম অনুসারে দুই নম্বর, তিন নম্বর এবং চার নম্বর পট থেকে দলগুলো নাম তোলা হবে এবং ক্রম অনুসারে প্রতিটি গ্রুপে পজিশন নিয়ে বসে যাবে।

কারা দেখবে এই ফাইনাল ড্র?
ফিফা বিশ্বকাপ ড্রয়ের ব্যাপক প্রচার-প্রচারণা চালাবে। বিশেষ করে স্থানীয় সময় সকাল ১০টা থেকে শুরু হবে তাদের প্রচার প্রচারণা। এছাড়া নিয়মিতই ভক্ত-সমর্থকরা আপডেট পেতে থাকবে ফিফার ইনস্টাগ্রাম, টুইটার অ্যাকাউন্ড এবং ফেসবুক পেজ থেকে। এছাড়া ড্র অনুষ্ঠান টিভিতে সরাসরি সম্প্রচার তো থাকছেই।জাগোনিউজ

ভাগ

কোন মন্তব্য নেই

একটি উত্তর ত্যাগ