অস্ত্রোপচারের পর শরীরের ব্যথা কমাবে গান!

অস্ত্রোপচারের পর শরীরের ব্যথা কমাবে গান!

ভাগ

আলোকিত কক্সবাজার ডেক্স॥

পছন্দের গান শুনলে মন ভালো হয়ে যায়। তাৎক্ষণিকভাবে মেজাজও করে দেয় তরতাজা। শরীরের ওপরও রয়েছে গানের প্রভাব।

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, গান শরীরের ব্যথা নাশ করে। বিশেষভাবে বলতে গেলে, অস্ত্রোপচারের পর আরোগ্যলাভে গানের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

লন্ডনভিত্তিক কয়েকটি প্রতিষ্ঠান ব্রুনেল ইউনিভার্সিটি, কুইন মেরি ইউনিভার্সিটি অব লন্ডন ও বার্টসহেলথ এসএইচএস ট্রাস্টের সমন্বয়ে গঠিত একটি দল এ গবেষণাটি পরিচালনা করেছেন।

গবেষণায় ব্যথার ওপর গানের প্রভাব কতখানি তা নির্ণয় করতে ৭২টি বিক্ষিপ্ত পরীক্ষা করা হয়।


ফলাফলে দেখা গেছে, যেসব রোগীদের অস্ত্রোপচার হয়েছে ও ব্যথায় ভুগছেন তারা গান শোনার পর ব্যথা কমেছে অনেকখানি।

আরেকটি মজার বিষয়- যেসব রোগী অস্ত্রোপচারের আগে, পরে ও অস্ত্রোপচার চলাকালীন সময় গান শুনেছেন তারা ভালো ফল পেয়েছেন। অর্থাৎ, তাদের সার্জারি পরবর্তী সময় কষ্ট কম হয়েছে।

এছাড়াও গান ব্যথানাশক ওষুধ সেবনের মাত্রা কমিয়ে আনে। একইসঙ্গে  দুশ্চিন্তা দূর করে বলেও প্রমাণিত।


গবেষণার উপাত্তে আরও পাওয়া গেছে, যারা গান শোনেন না তাদের তুলনায় যারা গান শোনেন তারা কম মাত্রায় ব্যথানাশক ওষুধ খান ও শারীরিকভাবে সুস্থ্ অনুভব করেন।

গান অ‍ামদের মন-মেজাজ ভালো রাখে। আর যখন মন ভালো থাকে তখন মস্তিষ্ক হরমোন ও নিউরোকেমিক্যাল নিঃসরণ করে। যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা উদ্দীপিত করে।

গবেষণায় দেখানো হয়েছে, যখন রোগী নিজে গান নিবার্চন করেছেন তখন তাদের ওপর ব্যথানাশক ওষুধ প্রয়োগের মাত্রা কমে গেছে। সেই সঙ্গে ব্যথাও কমেছে।


তবে এক্ষেত্রে গবেষকরা দিয়েছেন গুরুত্বপূর্ণ তথ্য। তার‍া জানিয়েছেন, সুফল পেতে এমন গান নির্বাচন করতে হবে, যা রোগীর পছন্দ। নয়তো ফলাফল আশানুরূপ নাও হতে পারে।

তথ্যসূত্র: ইন্টারনেট।

ভাগ

কোন মন্তব্য নেই

একটি উত্তর ত্যাগ