রামুতে সম্প্রীতির মেলা শুরু ২২ ফেব্রুয়ারী

প্রকাশ: ২০২০-০২-২১ ১৬:২৯:১৩ || আপডেট: ২০২০-০২-২১ ১৬:২৯:১৩

নীতিশ বড়ুয়া, রামু:

প্রয়াত পন্ডিত সত্যপ্রিয় মহাথের’র জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান উপলক্ষে ৮ দিনব্যাপী সম্প্রীতির মেলা শুরু হচ্ছে শনিবার (২২ ফেব্রুয়ারী)। আগামী ২৯ ফেব্রুয়ারী শনিবার প্রয়াত পন্ডিত সত্যপ্রিয় মহাথের’র শেষকৃত্যানুষ্ঠানের মধ্য দিয়ে সপ্তাহ ব্যাপী অনুষ্ঠানের পরিসমাপ্তি হবে। শুক্রবার (২১ ফেব্রুয়ারী) সকালে অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানস্থল পরিদর্শন করেছেন কক্সবাজার-৩(সদর-রামু) আসনের সংসদ সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল। পরিদর্শনকালে উপ-সংঘরাজ, পন্ডিত সত্যপ্রিয় মহাথের’র জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া উদযাপন পরিষদের প্রধান সমন্বয়কারী তরুন বড়–য়া, সাধারণ সম্পাদক রাজু বড়–য়া, যুগ্ম সাধারণ সম্পাদক পলক বড়–য়া আপ্পু, উদযাপন পরিষদ কর্মকর্তা অরূপ বড়–য়া কালু মেম্বার, মাষ্টার কিশোর বড়–য়া, ব্যোমকেশ বড়–য়া, পুলক বড়–য়া, প্রবাল বড়–য়া নিশান, তরুপ বড়–য়া, লিটন বড়–য়া মেম্বার, সিপন বড়–য়া, বিপুল বড়–য়া আব্বু, অনিক বড়–য়া প্রমুখ নেতৃবৃন্দ ও রামু থানা পুলিশ কর্মকর্তা উপস্থিত ছিলেন।
জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া উপলক্ষে রামু কেন্দ্রীয় সীমা মহাবিহারের উত্তর পার্শ্বে, বাইপাস সড়কের পূর্ব পার্শ্বে এবং পুরাতন আরকান সড়কের পশ্চিম পার্শ্বে একশ কানি জমিতে বিশাল উৎসবের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানস্থলকে সাঁজানো হয়েছে রঙ্গিন সাজে। সে সাথে প্রয়াত সত্যপ্রিয় মহাথেরকে শ্রদ্ধা ও আমন্ত্রিত অতিথিদের স্বাগত জানিয়ে বিভিন্ন সংগঠন, প্রতিষ্ঠান ও ব্যক্তি রামু চৌমুহনী স্টেশন, মহাসড়কের রামু বাইপাস, পুরাতন আরকান সড়ক, এলাকার গ্রামীন সড়ক গুলোতে অসংখ্য তোরণ ও আলোকসজ্জা করেছে। শত শত ব্যানার, পোষ্টার, বিলবোর্ড, প্লেকার্ডে ছেয়ে গেছে অনুষ্ঠানস্থল।
দীর্ঘ ৮ দিন ব্যাপী অনুষ্ঠানের মধ্যে প্রয়াত ধর্মীয় গুরু পন্ডিত সত্যপ্রিয় মহাথের’র নির্বাণ সুখ কামনায়- জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, মঙ্গল শোভাযাত্রা, অষ্ট পরিস্কারসহ মহাসংঘদান, স্মৃতিচারণ ও সভা ধর্মসভা, ভিক্ষু সংঘের পিন্ডদান, অতিথি ভোজন, চিত্র প্রদর্শন, আলং নৃত্য, রাখাইন নৃত্য, হেলিকপ্টার দিয়ে পুষ্পবৃষ্টি বর্ষন, আতশবাজি প্রজ্জলন, সাংস্কৃতিক অনুষ্ঠান, কবিগানের আসর, শেষকৃত্যানুষ্ঠান উৎসর্গ, ও বাংলাদেশসহ বিশ্বশান্তি কামনায় সমবেত প্রার্থনাসহ বিভিন্ন কর্মসূচীর রয়েছে। অন্যদিকে উপ-সংঘরাজ, প্রয়াত পন্ডিত সত্যপ্রিয় মহাথের’র জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানকে ঘিরে মেরংলোয়া বিলে বসেছে মম্প্রীতির মেলা। মেলায় সার্কাস, মুত্যুকুপ, নাগরদোলাসহ বিভিন্ন বিনোদন এবং দেশী-বিদেশী পণ্যের দু’শতাধিক স্টল স্থান পেয়েছে। উপ-সংঘরাজ, পন্ডিত সত্যপ্রিয় মহাথের’র জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া উদযাপন পরিষদের প্রধান সমন্বয়কারী তরুন বড়–য়া, সাধারণ সম্পাদক রাজু বড়–য়া জানান, ২২ ফেব্রুয়ারী থেকে সম্প্রীতির মেলা শুরু হলেও মূল ধর্মীয় অনুষ্ঠান থাকবে অনুষ্ঠানের শেষ তিনদিন ২৭, ২৮ ও ২৯ ফেব্রুয়ারী।

অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে বাংলাদেশের বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয় গুরুসহ দেশের বিভিন্ন অঞ্চলের বৌদ্ধ ভিক্ষু ছাড়াও ভারত, শ্রীলংকা, নেপাল, ভুটান, থাইল্যান্ড, জাপান, তিব্বত, আমেরিকা, অষ্ট্রেলিয়া, ফ্রান্স, মিয়ানমারসহ বিভিন্ন বৌদ্ধ প্রতীম রাষ্ট্র থেকে হাজারো বৌদ্ধ ভিক্ষু এবং বাংলাদেশে নিযুক্ত বৌদ্ধ প্রতীম রাষ্ট্র সমুহের রাষ্ট্রদুত, হাইকমিশনারদের অনেকেই এ অনুষ্ঠানে অংশ নেবেন। তারা জানান, ইতিমধ্যে দেশ- বিদেশের অনেক প্রাজ্ঞ ভিক্ষুসংঘ অনুষ্ঠানে পৌঁছেছেন। আয়োজকরা আরো জানান, অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রীর উপদেষ্টা, মন্ত্রী পরিষদের সদস্যবৃন্দ, জাতীয় সংসদ সদস্য, সেনাবাহিনী কর্মকর্তা, জাতীয় রাজনৈতিক, ধর্মীয় নেতৃবৃন্দ, প্রশাসনের উর্ধতন কর্মকর্তা, পুলিশ কর্মকর্তা, জনপ্রতিনিধি, রাজনৈতিক, সামাজিক ও ধর্মীয় সংগঠনের নেতৃবৃন্দ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

৮ দিন ব্যাপী অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানের অন্যতম আকর্ষন দৃষ্টিনন্দন আলং, মঞ্চ ও প্যান্ডেল নির্মাণের কাজসহ সকল প্রস্তুতি সম্পন্ন। সকলের আন্তরিক প্রচেষ্টায় জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া উদযাপন অত্যন্ত সুন্দর ও শান্তিপূর্ণ ভাবে সম্পন্ন করতে অন্ত্যেষ্টিক্রিয়া উদযাপন পরিষদের পক্ষ থেকে প্রশাসনসহ সর্বস্তরের মানুষের সার্বিক সহযোগিতা কামনা করেছেন আয়োজকরা।
উল্লেখ্য যে, গত ৩ অক্টোবর, বৃহস্পতিবার দিবাগত রাত ১২.৫৫ টায় রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয় হাসপাতালে পন্ডিত সত্যপ্রিয় মহাথের চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ^াস ত্যাগ করেন। ৯ অক্টোবর, প্রয়াত উপ-সংঘরাজ পন্ডিত সত্যপ্রিয় মহাথের’র মহদেহ পেটিকাবদ্ধ করে সংরক্ষন করা হয়।

ট্যাগ :