যুদ্ধজাহাজ ও যুদ্ধব্মিান মোতায়েন করেছে ভারত

প্রকাশ: ২০২০-০১-০৯ ১৮:১৭:৫৫ || আপডেট: ২০২০-০১-০৯ ১৮:১৭:৫৫

ডেস্ক নিউজ:

যুক্তরাষ্ট্র এবং ইরানের চলমান উত্তেজনার মাঝে পারস্য উপসাগরে যুদ্ধবিমান ও যুদ্ধজাহাজ মোতায়েন করেছে ভারত। যে কোনও ধরনের জরুরি পরিস্থিতি মোকাবেলা ও ভারতীয় বাণিজ্যজাহাজের নিরাপত্তা নিশ্চিত করতে বুধবার পারস্য উপসাগরে এই যুদ্ধজাহাজ ও যুদ্ধব্মিান মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে দেশটির নৌবাহিনী।

গত ৩ জানুয়ারি মার্কিন ড্রোন হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর বিদেশি সশস্ত্র শাখার প্রধান জেনারেল কাসেম সোলেমানি নিহত হওয়ার পর মধ্যপ্রাচ্যে তীব্র উত্তেজনা শুরু হয়েছে। সোলেইমানির হত্যার প্রতিশোধ নিতে বুধবার ভোরে ইরাকে অবস্থিত মার্কিন দুটি সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। এই হামলায় ৮০ মার্কিনি নিহত হয়েছে তেহরান দাবি করলেও অস্বীকার করেছে ওয়াশিংটন।

ভারতীয় নৌবাহিনী এক বিবৃতিতে বলেছে, যে কোনও ধরনের জরুরি পরিস্থিতি মোকাবেলায় এবং ভারতীয় ব্যবসায়ীদের আশ্বাস জানাতে পারস্য উপসাগরে যুদ্ধজাহাজ ও যুদ্ধবিমান মেতায়েন করা হয়েছে। এছাড়া ওই অঞ্চলের চলমান পরিস্থিতির পর্যবেক্ষণ করা হচ্ছে।

বিবৃতিতে বলা হয়েছে, উপসাগরীয় অঞ্চলের পরিস্থিতি ধারাবাহিকভাবে পর্যবেক্ষণ করছে ভারতীয় নৌবাহিনী। ওই অঞ্চলে ভারতীয় পতাকাবাহী বাণিজ্য জাহাজের নিরাপত্তা নিশ্চিত করতে সেখানে নৌবাহিনীর উপস্থিতি রক্ষা করা হচ্ছে।

ওয়াশিংটন-তেহরানের চলমান এই উত্তেজনার মাঝে এর আগে পারস্য উপসাগরীয় অঞ্চলে দুটি যুদ্ধজাহাজ মোতায়েন করে যুক্তরাজ্য। ব্রিটিশ নাগরিক ও বাণিজ্য জাহাজের সুরক্ষা নিশ্চিত করতে পারস্য উপসাগরে যুদ্ধজাহাজ এইচএমএস মন্ট্রোজ ও এইচএমএস ডিফেন্ডার মোতায়েন করে দেশটি।

সূত্র : এনডিটিভি।

ট্যাগ :