বিরল প্রজাতির ছাগলটি ডুলহাজারা সাফারি পার্কে

প্রকাশ: ২০২০-০১-২৫ ২৩:৫৬:১৮ || আপডেট: ২০২০-০১-২৫ ২৩:৫৬:১৮

কক্সবাজার ২৫ জানুয়ারি ২০২০ ইং

মাতামুহুরীর গহীন বন থেকে বিপন্ন প্রজাতির একটি বিরল বন্য ছাগল উদ্ধার করা হয়েছে। কুরুকপাতা ইউনিয়নের ইয়াংনং মুরংপাড়া বন থেকে বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) বিকেলে ছাগলটি উদ্ধার করা হয়।

লামা বন বিভাগ সূত্র জানায়, মাতামহুরীর গহীন বনে একটি কুকুরের সঙ্গে ছাগলটিকে খেলতে দেখে স্থানীয়রা ধরে এনে লালন-পালন করছে- এমন খবরের ভিত্তিতে অভিযান চালিয়ে ছাগলটি উদ্ধার করা হয়।

বৃহস্পতিবার ছাগলটি সংরক্ষণে ডুলাহাজারা সাফারি পার্কের কর্মকর্তা মাজহারুল ইসলামের কাছে হস্তান্তর করা হয়। এ সময় মাতামুহুরী রেঞ্জ কর্মকর্তা জহির উদ্দিন মো. মিনার চৌধুরী উপস্থিত ছিলেন।

বন বিভাগ জানায়, উদ্ধার হওয়া ছাগলটির ইংরেজি নাম রেড সেরো। এটি দেশের বিরল প্রজাতির একটি বন্যপ্রাণী। বাসস্থান ক্ষতি এবং শিকারের জন্য এ প্রজাতির ছাগলের অস্তিত্ব পুরো পৃথিবীতে হুমকির মুখে। যার কারণে ‘আইইউসিএন’ তালিকায় বিপন্ন প্রজাতি হিসেবে এটি অন্তর্ভুক্ত।

লামা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা এসএম কায়সার বলেন, বাংলাদেশে দুর্লভ প্রজাতির এ বনছাগলটি আলীকদম উপজেলার কুরুকপাতা ইউনিয়নের ইয়াংনং মুরুং পাড়ায় পাওয়া যায়। সেখানকার মুরুং বাসিন্দারা দুর্গম বন থেকে ছাগলটি গত সপ্তাহে আটক করে। আমরা খবর পেয়ে বনছাগলটি উদ্ধার করি।

সায়ীদ আলমগীর

ট্যাগ :