শুক্রবার, ১৪ অগাস্ট ২০২০, ০১:৩৫ অপরাহ্ন
নোটিশঃ
আলোকিত কক্সবাজার অনলাইন পত্রিকার  উন্নয়ন কাজ চলছে ; সাময়িক সমস্যার জন্য আন্তিরকভাবে দুঃখিত - আলোকিত কক্সবাজার পরিবারে যুক্ত থাকায় আপনার কাছে কৃতজ্ঞতা ও ধন্যবাদ।

পানবাজার সড়ক হকার্স মার্কেটে অনুমোদন বিহীন ভবন নির্মাণের অভিযোগ !

প্রতিবেদক এর নামঃ
  • প্রকাশিত সময় : রবিবার, ১২ জানুয়ারী, ২০২০
  • ৩৬৩ বার পড়া হয়েছে
বিশেষ প্রতিবেদক:
কক্সবাজার শহরের পুরাতন পান বাজার সড়কে হকার্স মার্কেটের ভিতর অনুমোদন ছাড়াই নির্মাণ করা হচ্ছে বহুতল ভবন। বাণিজ্যিক এলাকায় মাত্র কয়েক শতক জমির উপর ভবন নির্মাণ কাজ করায় ঝুঁকিতে ব্যবসায়ীরা। এ অবস্থায় দ্রুত আইনগত ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন তারা।
ব্যবসায়ীদের দেয়া তথ্য মতে, স্থানীয় মৃত ধীরেন্দ্র শর্মার পুত্র তপন শর্মা ও হারাধন শর্মা অনুমোদনহীন এবং কোন প্রকার প্ল্যান ছাড়া এ ভবন নির্মাণ করছেন।
ভবন নির্মাণের বিষয়ে অবগত নন বলে জানিয়েছেন পৌরকর্তৃপক্ষ।
সরেজমিনে দেখা যায়, হকার্স মার্কেটের ভিতর দক্ষিন পার্শ্বে ভবনের নির্মাণ কাজ করছে নির্মাণ শ্রমিক, তারা জানান তপন শর্মা ও হারাধন শর্মার জায়গায় নির্মাণ কাজ করছে, নির্মানাধীন বহুতল ভবনের কোন পাশে কোন খালি জায়গা রাখা হয়নি, পাশের ভবনের সাথে ঘেষাঘেষি করে বিল্ডিং কোড ও ইমারত নির্মাণ আইন অমান্য করে এ ভবন নির্মিত হচ্ছে। যা দেখতে মোবাইল নেটওয়ার্ক টাওয়ারের মত। বাণিজ্যিক এলাকার ভিতর স্বল্প জায়গায় ঝুকিপূর্ণ ভবন নির্মাণের ফলে যে কোন সময় দূর্ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করছেন স্থানীয় ব্যবসায়ীরা।
কক্সবাজার হকার্স মার্কেটের ব্যবসায়ীদের দাবি, বিনা অনুমতিতে মার্কেটের ভিতর গলিতে এ ধরনের ভবন নির্মানের ফলে হকার্স মার্কেটের ব্যবসায়ীদের পুজি ও জীবন দুটিিই ঝুকির মধ্যে আছে। অপরিকল্পিত ও ছোট পরিসরের জায়গায় বহুতল ভবন নির্মান হলে দূর্ঘটনা ঘটতে পারে।
তারা আরো জানান নির্মানাধীন ভবনে পৌরসভার নালার জায়গাও আছে, নালার জায়গা দখল করে ভবন নির্মাণের ফলে বর্ষার মৌসুমে জলাবদ্ধতার সৃষ্টি হতে পারে। ব্যস্ততম বাণিজ্যিক এলাকায় দিন দুপুরে কিভাবে এ ভবন নির্মাণ করছে তা নিয়েও প্রশ্ন তুলেছেন তারা। ঝুকিপূর্ণ ভবন নির্মানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য দাবি জানিয়েছেন তারা।
এ বিষয়ে জানার জন্য হারাধন শর্মার মোবাইলে যোগাযোগ করলে তার স্ত্রী পরিচয়ে এক মহিলা বলেন, ‘আমরা এখনো কোন ঘর নির্মাণ করছি না, আমার দেবর করছেন’। অনুমতির বিষয়ে তিনি ভাল বলতে পারবেন।
তবে থাকার জন্য আমরা একটি টিনশেড ভবন নির্মাণ করবো। সেখানে কারো অনুমতি দরকার হবেনা বলে জানান তিনি।
কক্সবাজার পৌরসভার প্রশাসনিক কর্মকর্তা মোঃ খোরশেদ আলমের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, শহরের হকার্স মার্কেটের ভিতর পৌরসভার নালা দখল করে স্থাপনা নির্মাণের বিষয় অবগত নয়, অভিযোগ পেলে তা তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
জানতে চেয়ে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের পরিদর্শক মো:ইমতিয়াজুল হকের মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও সংযোগ না পাওয়ায় বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

অনলাইন বিজ্ঞাপন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এ বিভাগের আরো সংবাদ

অনলাইন বিজ্ঞাপন

নিবন্ধনের জন্য আবেদিত
Design and Develop By MONTAKIM
themesba-lates1749691102