শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ০৩:১৬ পূর্বাহ্ন

জীবিকার তাগিদে ছাত্রলীগ সভাপতির বিদেশ যাওয়া ভাল লক্ষণ নয়

জীবিকার তাগিদে ছাত্রলীগ সভাপতির বিদেশ যাওয়া ভাল লক্ষণ নয়

ওয়াহিদুর রহমান রুবেল, ২৪ মে ১৯

বাংলাদেশ আওয়ামী লীগ আজ পর পর তিনবার দেশের রাষ্ট্র ক্ষমতায় রয়েছেন। ফলে দিন দিন সুযোগ সন্ধানির আগমন ঘটেছে এ দলে। দীর্ঘদিন ক্ষমতায় থাকলে এমন হতেই পারে। প্রতিদিন কোথাও না কোথাও বিএনপি/জামায়াত থেকে আওয়ামী লীগে যোগদানের ঘটনা ঘটছে। পত্র পত্রিকায় কিছু প্রকাশ পেলেও বেশিরভাগ ক্ষেত্রে এসব অপ্রকাশিত রয়ে যায়। এ নিয়ে দলের ভেতরে বাইরে নানা কথা বের হয়েছে। দলের সাধারণ সম্পাদক জনাব, ওবাইদুল কাদের তাদেরকে কখনো হাইব্রী আবার কখনো কাউয়া বলে সম্মোধন করেছেন। কিন্তু বাস্তবে অনুপ্রবেশ বন্ধ করতে কোন পদক্ষেপ নেয়া হয়নি। অনেক সময় দলের প্রধান শেখ হাসিনাও এ নিয়ে বিভিন্ন সভায় দলের এমপি ও নেতাদের উপর ক্ষোভ ঝেড়েছেন। তিনি বলেছেন, হাইব্রীডের ভীড়ে যেন আমার কর্মীরা হারিয়ে না যায়। সর্বশেষ সুযোগ সন্ধানিদের তালিকা করে তাদের ঘাড় ধরে বের করে দেয়ার কথাও বলেছেন তিনি। কিন্তু ফলাফল শুণ্য।

এ অবস্থায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে গতকাল শুক্রবার ২৩ মে ফেনী জেলার আওতাধীন ফুলগাজী উপজেলা ছাত্রলীগের সভাপতি আবু বক্কর দিদার বিদেশ যাওয়ার বিষয়টি আমাকে আবেগ তাড়িত করেছে। দীর্ঘদিন ছাত্রলীগের কর্মী হয়ে পুরষ্কৃত হয়েছিলেন উপজেলা ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পেয়ে। কিন্তু তিনি নিজের ও পরিবার জন্য কিছু করতে ব্যর্থ হয়ে বিদেশ গমন করেছেন। কারণ ছাত্রলীগের দায়িত্ব পালন করলে তিনি নিজের ও পরিবার অন্ধকার ছাড়া আর কিছুই দেখছেন না। তাই পরিবারের অনিশ্চিত অন্ধকার থেকে মুক্তি পেতে তিনি বিদেশ গমন করেছেন। তার বিদেশ যাওয়াটা আমাকে প্রশ্নবিদ্ধ করেছে। দল দীর্ঘদিন ক্ষমতায় অথচ একজন নেতার ভবিষ্যৎ নিশ্চিত করতে পারে নি। এর চেয়ে লজ্জার, এর চেয়ে অপমানজনক আর কিছু হতে পারে না। তবে তাকে ধন্যবাদ জানাই সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেয়ার জন্য।

ক্ষমতাসীন দলের ভাতৃপ্রীত সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের উপজেলা সভাপতি জীবিকার জন্য বিদেশ যেতে হচ্ছে এটি নি:সন্দেহে বড় প্রশ্ন। তাহলে কি আওয়ামী লীগ বা ছাত্রলীগ তার দলের কর্মীর ভবিষ্যৎ নিশ্চিত করতে পারেনি ? যে দল রাষ্ট্র ক্ষমতা পরিচালনা করে সেদলের নেতারা কর্মীর ভবিষ্যৎ যদি অনিশ্চিত হয় তাহলে মেধাবীরা কি ছাত্রলীগ করতে আসবে ? নিশ্চয় আসবে না। ফলে দুষ্ট লোকগুলো স্থান দখল করবে। ফলে দুর্নাম বয়ে বেড়াতে হবে দলের প্রধান শেখ হাসিনাকে।

( উপজেলা ছাত্রলীগের সভাপতি আবু বক্করের বিদেশ যাওয়ার বিষয়টি ফেনী জেলা ছাত্রলীগের সভাপতি/সাধারণ সম্পাদকের স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য নিশ্চিত হওয়া যায়)। তবে এ ক্ষেত্রে কিছু অপ্রকাশিত প্রশ্নও রয়ে যায়। দলের পক্ষ থেকে বিষয়টি খতিয়ে দেখা দরকার।

এখানে একটি বিষয় উল্লেখ করা যায়, এ সময়ে আমরা দেখেছি ছাত্রলীগ সভাপতি/সাধারণ সম্পাদক নির্ভর দল হয়ে উঠেছে। দুইজনের বাইরে অন্য কেউ সাংগঠনিক ক্ষেত্রে ক্ষমতা প্রয়োগ করতে পারে না। এমনকি তাদের মতামত গ্রহণ কর হয়না।  তৃণমূল থেকে শুরু করে জেলা, বিভাগ কিংবা কেন্দ্র সবখানেই সংগঠনের করণীয় নির্ধারণ করেন সভাপতি/সাধারণ সম্পাদক। এ অবস্থায় এমন ক্ষমতাধর ব্যক্তি উপজেলা ছাত্রলীগের সভাপতি জীবিকার তাগিদে বিদেশ যাওয়াটি প্রশ্নবিদ্ধ। তিনি যেখানে যাবেন সেখানেই তো সম্মানিত হচ্ছেন তাহলে তার বিদেশ যাওয়াটি কোন রহস্য নিশ্চিয় ?

একজন উপজেলা ছাত্রলীগের সভাপতি মানে ভবিষ্যৎ আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ নেতা কিংবা জনপ্রতিনিধি। এমন গুরুত্বপূর্ণ ব্যক্তি বিদেশ যাওয়াটা সহজভাবে নেয়া ঠিক হবে না।

মনে রাখতে হবে, আমরা কেউ রাজার ঘরে কিংবা স্বচ্ছল পরিবারে জন্মগ্রহণ করি না কিংবা নেতা হিসেবেও জন্ম গ্রহণ করি না। এটি অর্জন করতে হয়। আবার একজন সভাপতি/সাধারণ সম্পাদক একদিনে জন্ম নেয় না। এর জন্য অনেক শ্রম, অনেক মেধা কিংবা অনেক অর্থ ব্যয় করতে হয়।

বর্তমান কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি/সাধারণ সম্পাদক বিষয়টি নিশ্চয় আমলে নিবেন বলে বিশ্বাস করি। যদি কেউ জীবিকার তাগিদে বিদেশ যেতে চাই তাহলে ভালো। এখানে করার কিছুই নেই। কিন্তু উপজেলা ছাত্রলীগের সভাপতির বিদেশ যাওয়াটা ধাঁ ধাঁয় ঘেরা।

উল্লেখ্য, গত ২৩ মে ফেনী জেলা ছাত্রলীগের সভাপতি এম সালা উদ্দিন ফিরোজ এবং সাধারণ সম্পাদক জাবেদ হায়দার জজ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে “ ফেনী জেলা ছাত্রলীগের এক জরুরি সিদ্ধান্ত মোতাবেক ফেনী জেলা ছাত্রলীগের আওতাধীন ফুলগাজী উপজেলা ছাত্রলীগের সভাপতি আবু বক্কর দিদার জীববিার তাগিদে প্রবাসে গমন করায় ফুলগাজী উপজেলা ছাত্রলীগের সভাপতি পদ থেকে অব্যাহতি প্রদান করা হল। তদস্থলে ফুলগাজী উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি শাসসুল হক ভূঁইয়া রাশেদকে ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব প্রদান করা হল।

ওয়াহিদুর রহমান রুবেল, সাবেক সভাপতি বাংলাদেশ ছাত্রলীগ কক্সবাজার সরকারি কলেজ শাখা।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আলোকিত কক্সবাজারে ব্যবহৃত সকল সংবাদ এবং আলোকচিত্র বিনা অনুমতিতে ব্যবহার করা বে-আইনি। স্বত্বাধিকারী alokitocoxsbazar.com দ্বারা সংরক্ষিত।
Desing & Developed BY MONTAKIM