চুলের রুক্ষতা দূর করবেন যেভাবে

প্রকাশ: ২০২০-০১-১২ ১৪:৩৩:১৮ || আপডেট: ২০২০-০১-১২ ১৪:৩৩:১৮

ডেস্ক নিউজ:

শীতে ত্বকের পাশাপাশি চুলও রুক্ষ হয়ে যায়। এ সময় চুলের চাই বাড়তি আর্দ্রতা। আর এ আর্দ্রতা যোগান দিতে পারে ঘরোয়া এক উপাদান। সেটা হচ্ছে মধু। এটি দিয়ে বানানো বিভিন্ন ঘরোয়া প্যাক সহজেই চুলের রুক্ষতা দূর করে। যেমন-

মধু দিয়ে চুল ধোয়া : এক মগ পানিতে আধকাপ মধু মিশিয়ে নিন। শ্যাম্পু করা হলে মাথায় আস্তে আস্তে মধু মেশানো পানিটা ঢেলে ম্যাসাজ করুন। এরপর চুলটা আবার ধুয়ে ফেলুন। এতে চুল কোমল ও উজ্জ্বল দেখাবে।

স্পা করুন বাড়িতে: পার্লারে গিয়ে স্পা না করে ঘরেই স্পা করুন। এ জন্য দুই টেবিলচামচ এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলের সঙ্গে দুই টেবিলচামচ মধু ভালো করে মিশিয়ে নিন।মিশ্রণটি মাস্ক হিসেবে চুলে লাগান। দশ মিনিট পর শ্যাম্পু করুন। এতে চুল যেমন নরম হবে, তেমনি পুষ্টিও পাবে।

টকদই আর মধুর মিশ্রণ: চুলের আর্দ্রতা ধরে রাখতে আধকাপ টকদইয়ের সঙ্গে এক চামচ মধু ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি মাস্ক হিসেবে বিশ মিনিট রেখে ভালোভাবে ধুয়ে ফেলুন। এতে চুলের আর্দ্রতা ফিরবে।

মধু, দুধের মিশ্রণ: রুক্ষ, ক্ষতিগ্রস্ত চুলের জন্য আধকাপ দুধে দুই-তিন চামচ মধু মেশান। মিশ্রণটা হালকা গরম করুন যাতে মধু পুরোপুরি দুধে মিশে যায়। তারপর ঠান্ডা হলে চুলের ডগায় লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এতে চুল পুষ্টি পাবে।

ডিম, মধুর মিশ্রণ: জটপড়া চুল স্বাভাবিক করতে ডিম আর মধুর মিশ্রণ ব্যবহার করতে পারেন। ২ টি ডিম ভেঙে তাতে দুই চামচ মধু দিয়ে ভালোভাবে ফেটে নিন। মিশ্রণটি মাথার তালুতে ম্যাসাজ করে লাগান। সম্পূর্ণ শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। এতে চুল শক্তিশালী হওয়ার পাশাপাশি নরমও থাকবে। সূত্র : জি নিউজ /সমকাল

ট্যাগ :