কক্সবাজার সরকারি কলেজে মহান শহিদ দিবস পালিত

প্রকাশ: ২০২০-০২-২১ ১৬:২৯:৪৯ || আপডেট: ২০২০-০২-২১ ১৬:২৯:৪৯

প্রেস বিজ্ঞপ্তি:

যথাযোগ্য মর্যদায় জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে কক্সবাজার সরকারি কলেজে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস/২০ পালিত হয়েছে। শুক্রবার সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত করার মাধ্য দিয়ে কলেজে একুশের অনুষ্ঠান শুরু হয়।

সকাল ৯ টায় প্রভাতফেরি শেষে কলেজ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন কলেজ প্রশাসন, অনার্স বিভাগসমূহ, কলেজের অফিস কর্মচারি, ছাত্রীনিবাস, বিএনসিসি সেনা ও নৌ, রেড ক্রিসেন্ট, রোভার স্কাউট, বিভিন্ন ছাত্র সংগঠন ও সাধারণ ছাত্র-ছাত্রীরা।

সকাল ১০ টায় প্রশাসনিক ভবন- ২০৪ নং কক্ষে পবিত্র ধর্মগ্রন্থসমূহ থেকে পাঠের মাধ্যমে শুরু হয় আলোচনা সভা।

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস/২০ পালন কমিটির আহবায়ক ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ গিয়াস উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরী।

তিনি বলেন, ‘বাঙালি জাতিসত্তার অনুপ্রেরণা ১৯৫২-এর একুশ ফেব্রুয়ারি। ভাষা আন্দোলন থেকে শুরু করে ’৭১ এর মহান মুক্তিযুদ্ধ- সবকিছুই একুশের অনুপ্রেরণায় পাওয়া। আমাদের এই শক্তিকে ভুলে গেলে চলবে না। একুশের চেতনা আমাদের চলার পথের পাথেয়। নতুন প্রজন্মকেই এই চেতনা বুকের মাঝে লালন ও পালন করতে হবে’।

ইতিহাস বিভাগের প্রভাষক নুরুল ইসলামের সঞ্চালনায় উক্ত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন গণিত বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ নিজাম উদ্দীন ফারুকী।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর পার্থ সারথি সোম ও শিক্ষক পরিষদ সম্পাদক মফিদুল আলম। শিক্ষকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন পদার্থবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক শফিউল আলম, উদ্ভিদবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক রাধু বড়ুয়া চৌধুরী, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রভাষক মোহাম্মদ হাসানুল ফরহাদ এবং দর্শন বিভাগের প্রভাষক জাহাঙ্গীর আলম। শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য রাখেন, রাষ্ট্রবিজ্ঞান ৩য় বর্ষের ছাত্র সাখাওয়াত হোসেন।

আলোচনা সভা শেষে মহান শহিদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস- ২০২০ উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। বাদ জুমা কলেজ জামে মসজিদে মহান ভাষা শহিদদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ দোয়া ও মুনাজাত পরিচালিত হয়।

ট্যাগ :