শুক্রবার, ০৫ জুন ২০২০, ০৭:১০ অপরাহ্ন
নোটিশঃ
আলোকিত কক্সবাজার অনলাইন পত্রিকার  উন্নয়ন কাজ চলছে ; সাময়িক সমস্যার জন্য আন্তিরকভাবে দুঃখিত - আলোকিত কক্সবাজার পরিবারে যুক্ত থাকায় আপনার কাছে কৃতজ্ঞতা ও ধন্যবাদ।

এক পসলা বৃষ্টিতে ফসলের ক্ষতি !

প্রতিবেদক এর নামঃ
  • প্রকাশিত সময় : সোমবার, ৭ মে, ২০১৮
  • ১৫৭ বার পড়া হয়েছে

এম আবুহেনা সাগর,ঈদগাঁও

এক পশলা বৃষ্কটিতে কক্সবাজার সদর উপজেলার বৃহত্তর ঈদগাঁওতে ফসলী মাঠে বোরো ধানের ক্ষতি হয়েছে। এর ফলে উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জন না হওয়ার আশংকা প্রকাশ করছেন কৃষকরা। উঠতি ফসলে ঝড়ো হাওয়া ও বৃষ্টিতে ভিজে আতঙ্কিত ও হতাশাগ্রস্থ কৃষকদের স্বপ্ন যেন গুড়েবালি হয়ে পড়েছে।

কেউবা ধান  কাটছেন, কেউ কাঁদছেন, আবার কেউবা নিরব স্তব্ধতায় রয়েছেন। হালকা বৃষ্টির পানিতে ফসল ভিজে ফলন বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে। আচমকা বৃষ্টির কারণে ফসলী জমির পাকা, আধাপাকা ধান পানিতে ক্ষতিগ্রস্থ হয়েছে। এছাড়া ঝড়ো বাতাসে বিভিন্ন এলাকায় সোনালী ধান মাটির সাথে মিশে গেছে। কৃষকরা আতঙ্কে জমির কাঁচা-পাকা ধান কর্তন শুরু করেছেন। দেখা যায়, কৃষকের স্বপ্ন যেন গুড়েবালি হয়েছে হঠাৎ বৃষ্টিতে।

ধান পরিপুষ্ট হয়ে পাকার আগেই মাটিতে পড়ে যাওয়ায় ক্ষতি হয়েছে অনেকের। আর্থিক ক্ষতিগ্রস্থ হওয়ার কথা জানান ঈদগাঁও -জালালাবাদ-ইসলামাবাদ এলাকার একাধিক কৃষকরা। আবহাওয়ার অবস্থা ভাল নয় দেখে আধা পাকা ধান বাধ্য হয়েই কাটতে হচ্ছে অনেক কৃষকদের। সময়ের আগে ধান কাটার ফলে ফলন বিপর্যয়ের আশঙ্কা করছেন তারা। আবহাওয়ার এ অবস্থায় একই সঙ্গে মাঠে ফসল কাটা শ্রমিকেরও সংকট দেখা দিয়েছে। তারই মাঝে হঠাৎ বৃষ্টিতে কৃষকের ক্ষতিগ্রস্থ হতে হয়েছে বলে জানান অসহায় কৃষককুল।

এদিকে ঈদগাঁও ইউনিয়নের দরগাহ পাড়ার চাষী জাহিদুল হাসান জানান – এক পসলা বৃষ্টিপাতে ধানের রং এর পরিবর্তন, পোকায় আক্রমনসহ নানা সমস্যা দেখা দিতে পারে। এটি বেশ কিছুদিন স্থায়ীত্ব থাকতে পারে বলেও জানান।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এ বিভাগের আরো সংবাদ
নিবন্ধনের জন্য আবেদিত
Design and Develop By MONTAKIM
themesba-lates1749691102