শনিবার, ২৪ অগাস্ট ২০১৯, ০৩:৫১ অপরাহ্ন

ঈদগাঁওতে ব্যবসা প্রতিষ্টানে অগ্নিনিবার্পক  যন্ত্র নেই

ঈদগাঁওতে ব্যবসা প্রতিষ্টানে অগ্নিনিবার্পক  যন্ত্র নেই

এম আবুহেনা সাগর,ঈদগাঁও

সদরের ঈদগাঁও বাজারসহ বিভিন্ন উপবাজারে অগ্নিনিবার্পক যন্ত্র ছাড়াই ব্যবসা বানিজ্য করে যাচ্ছে ব্যবসায়ীরা। অধিকাংশ ব্যবসা প্রতিষ্টানে অগ্নি দূর্ঘটনা থেকে রক্ষা পেতে নেই আগুন নির্বাপক যন্ত্রটিও। ছোট-বড় দুর্ঘটনা ঘটলে হঠাৎ কোন প্রতিকারের নেই ব্যবস্থা।

জানা যায়,এলপি গ্যাস বিক্রেতারা সংশ্লিষ্ট আইন না মেনেই চালিয়ে যাচ্ছেন ব্যবসা। ঝুঁকিপূর্ণ এ জ্বালানির যথাযথ নিরাপত্তার ব্যবস্থা রাখছেনা। ব্যবসা পরিচালনায় সাধারণ ট্রেড লাইসেন্স থাকলেও অন্যান্য কাগজপত্রাধিও অধিকাংশ দোকানগুলোতে নেই।
খুচরা সিলিন্ডার বিক্রেতারা জানান,তাদের বেশি ভাগই আইনগত বাধ্যবাধকতা সম্পর্কে অবগত। তারপরও তদারকির অভাবে ঝূঁকি জেনে তারা সনদ ও অগ্নিনির্বাপক ব্যবস্থা ছাড়াই ব্যবসা করে যাচ্ছে। মাছুয়াখালী মোরাপাড়ার এক সিলিন্ডার ব্যবসায়ীর জানিয়েছেন,তারই দোকানে অগ্নি নিবার্পক যন্ত্র নেই। সেটির কাজ কি ঐ ব্যবসায়ী জানেননা। কিন্তু অগ্নিনিবার্পক যন্ত্রের পক্ষে এক মত না কিছু কিছু ব্যবসায়ী।

ঈদগাঁও বাজারে কয়েক ব্যবসায়ীক প্রতিষ্টানে অগ্নিনিবার্পক যন্ত্র থাকলেও অধিকাংশ দোকানে এটির দেখা মিলছেনা। আগুনের ক্ষেত্রে প্রথম ধাপে এটি যে কতই গুরুত্ব বহন করে,সেটির বিষয়ে তাদের হয়ত ভাল ভাবে জানা নেই।

দেখা যায়,বিস্ফোরক অধিদপ্তরের সনদ ছাড়াই স্থানভেদে বহু গ্যাস সিলিন্ডার দোকানে মজুদ করেছেন খুচরা ব্যবসায়ীরা। এসব দোকানে বিভিন্ন ব্র্যান্ডের গ্যাস বোঝাই সিলিন্ডার বিক্রি হচ্ছে। গ্রামীন হাট বাজারের বিভিন্ন স্থানে হার্ড ওয়্যার-সামগ্রী বিক্রেতা, সিমেন্ট ও মনিহারি-সামগ্রীর দোকান, মুদির দোকান গুলোতেও গ্যাস বিক্রি থেমে নেই। এসব ব্যবসা প্রতিষ্টানের বিরুদ্বে অভিযান সময়ের গনদাবী। সিলিন্ডার ব্যবসা এখন ঈদগাঁও বাজার, ষ্টেশনের বাহিরে লাইসেন্সে এবং অগ্নিপ্রতিরোধ ব্যবস্থা ছাড়াই কালিরছড়া, পোকখালী, ছোফলদন্ডী,ফকিরা বাজার,ফরাজীপাড়াসহ গ্রামীন জনপদের প্রত্যন্ত গ্রামাঞ্চলে বিকিকিনি করে যাচ্ছে হরদম।

সংশ্লিষ্ট কতৃপক্ষ দেখার পরেও এসবের বিরুদ্বে অভিযান না করায় হতাশ হয়ে পড়েন সাধারন মানুষ। তবে ফায়ার সার্ভিস কতৃপক্ষের জরুরী হস্তক্ষেপ করেন সচেতন এলাকাবাসী। ফায়ার সার্ভিসের ইনচার্জের মতে,যারা অগ্নি প্রতিরোধ ব্যবস্থার আওতায় আসবেনা তাদের বিরুদ্বে আই নানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আলোকিত কক্সবাজারে ব্যবহৃত সকল সংবাদ এবং আলোকচিত্র বিনা অনুমতিতে ব্যবহার করা বে-আইনি। স্বত্বাধিকারী alokitocoxsbazar.com দ্বারা সংরক্ষিত।
Desing & Developed BY MONTAKIM