আলোকিত কক্সবাজার"অসচেতনতায় মারা যাচ্ছে ডলফিন" - আলোকিত কক্সবাজার "অসচেতনতায় মারা যাচ্ছে ডলফিন" - আলোকিত কক্সবাজার

“অসচেতনতায় মারা যাচ্ছে ডলফিন”

প্রকাশ: ২০২০-০৫-১৩ ১৫:২৫:১৪ || আপডেট: ২০২০-০৫-১৩ ১৫:২৫:১৪

সোহেল আরমানঃ

মাস ফিরে আসতেই কক্সবাজার সমুদ্র সৈকতে আবারও ভেসে আসল বিশাল আকৃতির মৃত ডলফিন। ধারণা করা হচ্ছে জেলেদের জালে আটকা পড়ে ডলফিনের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (১২ মে) কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের উখিয়া উপজেলার মো. শফির বিল এলাকায় মৃত এই ডলফিন দেখা যায়।

একইদিন কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের ফেইসবুক পেইজে মৃত ডলফিনের বিষয়ে একটি লেখা পোস্ট করা হয়। সেখানে বলা হয়, ‘আসুন সচেতন হই’; আবারও সৈকতে ভেসে এল বিশাল আকৃতির মৃত ডলফিন’।

স্থানীয়রা জানান, কক্সবাজার-টেকনাফ সমুদ্রসৈকত ইসিএ এলাকার মো. শফির বিল সাইক্লোন সেন্টারের উত্তর পাশে ১১ ফুট লম্বা বিশাল আকৃতির মৃত ডলফিন সৈকতে ভেসে ওঠে। ভেসে আসা ডলফিনটি পরিবেশ অধিদপ্তরের বাস্তবায়নাধীন স্ট্রেংদেনিং অ্যান্ড কনসলিডেশন অভ সিবিএ-ইসিএ প্রকল্পের মো. শফিরবিল ভিসিজির জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মী মো. বদরুল আলম সৈকতে পড়ে থাকা অবস্থায় দেখতে পান।

তার ধারণা সাগরে মাছ ধরার সময় জেলেদের জালে ডলফিনটি আটকা পড়ায় ডলফিনটির মাথায় আঘাত করে হত্যা করা হয়েছে। পরে বদরুল আলম ভিসিজি সদস্যদের সহযোগিতায় মৃত ডলফিনটি মাটিতে গর্ত করে পুঁতে ফেলেন।

উল্লেখ্য, গেল ২৩ মার্চ কক্সবাজার সমুদ্র সৈকতের কলাতলী পয়েন্টে ডলফিনের দুটি দলকে খেলা করতে দেখা যায়। সেখানে মোট ২০-২৫ টি ডলফিন ছিল। আর গত দু’মাসে জেলেদের জালে আটকা পড়ে মারা গেছে ১২টি ডলফিন।

ট্যাগ :

আর্কাইভ

জুন 2020
রবি সোম বুধ বৃহ. শু. শনি
« মে    
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
দৃষ্টি আকর্ষণ